Bartaman Patrika
দেশ
 

ওজন কমেছে ১৬ কেজি, জেলের খাবার
নিয়ে আদালতে অভিযোগ করলেন মিচেল

 নয়াদিল্লি, ৯ মে: ‘আমাকে শুধু সেদ্ধ করা সব্জি খেতে দেওয়া হচ্ছে।’ বৃহস্পতিবার বিশেষ সিবিআই আদালতে তিহার জেল কর্তৃপক্ষের বিরুদ্ধে এমনই অভিযোগ তুললেন ভিভিআইপি চপার কেলেঙ্কারির অন্যতম মধ্যস্থতাকারী ক্রিশ্চিয়ান মিচেল।
বিশদ
 গুরু-শিষ্যের লড়াই দেখতে মুখিয়ে সাধারণ মানুষ
আদিবাসী ভোট যার, আসন তার
মন্ত্রে জামশেদপুর দখলের লক্ষ্যে সব দলই

 সৌম্যজিৎ সাহা, জামশেদপুর, ৯ মে: টেগোর সেন্টারের কিছুটা দূর থেকে দেখে মনে হচ্ছিল, যেন কোনও অনুষ্ঠান বাড়ি। বাড়ির সামনে গেরুয়া-সবুজ রঙের প্যান্ডেল। ভিতরে বসার চেয়ার এলোমেলা করে রাখা। তাতে কয়েকজন বসে গল্পে মশগুল। প্যান্ডেলের পাশেই কাচের দেওয়ালে বড় বড় করে লেখা বিজেপি কার্যালয়।
বিশদ

10th  May, 2019
  মিথ্যা বলছে কংগ্রেস, আমার ভাইয়ের কৃষিঋণ মকুব হয়নি, দাবি চৌহানের

 ভোপাল, ৯ মে (পিটিআই): কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী মিথ্যা কথা বলছেন। আমার ভাইয়ের কৃষিঋণ মকুব করা হয়নি। বৃহস্পতিবার এই দাবি করলেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিজেপি নেতা শিবরাজ সিং চৌহান।
বিশদ

10th  May, 2019
সংসদ থেকে ১০ কিলোমিটার দূরের বিদ্যুৎহীন
গ্রামে ভোট বয়কটের ডাক বাসিন্দাদের

 দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ৯ মে: বিজলি নেহি, তো ভোট নেহি। এই মর্মেই ভোট বয়কটের ডাক দিয়েছে দিল্লিরই একাংশের বাসিন্দারা। গতবার পর্যন্ত ভোট দিলেও নেতানেত্রীদের প্রতিশ্রুতিতে আর ভুলতে রাজি নয় বস্তি এলাকা ব্রার স্লাম ক্যাম্প। তাই রীতিমতো ফেস্টুন পোস্টার টাঙিয়ে ভোট বয়কটের ডাক দিয়েছে দিল্লি ক্যান্টনমেন্টের এই এলাকা।
বিশদ

10th  May, 2019
খিচুড়ি জোটকে ভোট
দিলে দেশের বিপদ,
অখিলেশের কেন্দ্রে তোপ মোদির

 আজমগড় (উত্তরপ্রদেশ), ৯ মে (পিটিআই): দেশকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে বিরোধীদের মহাজোট। উত্তরপ্রদেশের আজমগড়ে বিরোধী জোটকে আক্রমণ করে এমনই অভিযোগ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিজেপি প্রার্থীর সমর্থনে প্রচারে এসে মোদি বলেন, খিচুড়ি জোটকে ভোট দেবেন না।
বিশদ

10th  May, 2019
অপমান করেছেন বাজপেয়িকেও
সার্জিকাল স্ট্রাইক নিয়ে মিথ্যা বলছেন
মোদি, তীব্র আক্রমণ কংগ্রেসের

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ৯ মে: আইএনএস বিরাট প্রসঙ্গে কিছুটা চাপে পড়ে পাল্টা সার্জিকাল স্ট্রাইক নিয়ে মোদিকে কোণঠাসা করার চেষ্টা করল কংগ্রেস। এ ব্যাপারে বিরোধী কংগ্রেস সরকার তো ব঩টেই, নিজের রাজনৈতিক পূর্বসূরী প্রয়াত অটলবিহারী বাজপেয়িকেও অপমান করছেন নরেন্দ্র মোদি।
বিশদ

10th  May, 2019
রাজীবকে আক্রমণের পাল্টা জবাবে
প্রধানমন্ত্রীকে বিঁধলেন প্যাটেল

 নয়াদিল্লি, ৯ মে (পিটিআই): নির্বাচনী প্রচারে কংগ্রেসকে আক্রমণ করতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখে এখন শুধুই রাজব গান্ধীর নাম। কখনও প্রয়াত প্রধানমন্ত্রীকে ‘ভ্রষ্টাচারী নাম্বার ওয়ান’ বলছেন মোদি। আবার কখনও তিনি যুদ্ধজাহাজ আইএনএস বিরাটকে ব্যক্তিগত কাজে ব্যবহারের অভিযোগ তুলছেন রাজীবের বিরুদ্ধে।
বিশদ

10th  May, 2019
রাজীব ইস্যুতে মোদির সমালোচনায় পাওয়ার

 সাতারা, ৯ মে (পিটিআই): রাজীব গান্ধীকে নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্তব্যের সমালোচনা করলেন এনসিপি সুপ্রিমো শারদ পাওয়ার। বৃহস্পতিবার পাওয়ার বলেন, যিনি জীবিত নেই তাঁর সম্পর্কে এধরনের মন্তব্য প্রধানমন্ত্রীর মুখে মানায় না।
বিশদ

10th  May, 2019
প্রিয়াঙ্কাকে তোপ হরসিমরত কাউরের

 চণ্ডীগড়, ৯ মে (পিটিআই): কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীকে একহাত নিলেন কেন্দ্রীয় মন্ত্রী হরসিমরত কাউর বাদল। এবার লোকসভা নির্বাচনে পাঞ্জাব থেকে বেশি আসনে জিততে কৃষকদের ঋণ মকুব ও যুবকদের চাকরি দেওয়ার প্রতিশ্রুতি দেওয়ার জন্য রাজ্যের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংকে পরামর্শ দিয়েছিলেন প্রিয়াঙ্কা গান্ধী।
বিশদ

10th  May, 2019
পাঞ্জাবে এবার মূল নজরে
বার্গার বনাম নুডলসের লড়াই

 চণ্ডীগড়, ৯ মে (পিটিআই): পাঞ্জাবে বিজেপির হয়ে এবারে অভিনেতা তথা হেভিওয়েট প্রার্থী সানি দেওল প্রতিদ্বন্দ্বিতা করবেন। এছাড়া সেরাজ্যে এই নির্বাচনে তারকাদের ভালোমতোই যোগদান রয়েছে, সে প্রচারে হোক বা নির্বাচনের লড়াইয়ে। তবে তাঁদের মধ্যেই নজর কেড়ে নিয়েছে ‘বাবাজি বার্গারওয়ালে’ আর ‘চাচা ম্যাগিওয়ালা’।
বিশদ

10th  May, 2019
ফলের আগেই দিল্লিতে
বিরোধীদের মহাবৈঠক
আজ খড়্গপুরে এক মঞ্চে মমতা-চন্দ্রবাবু

নয়াদিল্লি, ৮ মে (পিটিআই): ভোটের ফল ঘোষণার দু’দিন আগেই ২১ মে বিরোধীদলগুলির গুরুত্বপূর্ণ ‘মহাবৈঠক’ বসতে চলেছে দিল্লিতে। যাকে নির্বাচনের ফল-পরবর্তী রাজনৈতিক কৌশল নির্ধারণে ‘হোমওয়ার্ক’ বৈঠক হিসেবেই দেখছে রাজনৈতিক মহল। বুধবার পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেসের প্রচারমঞ্চে আসার আগে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে দিল্লিতে দেখা করেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। দু’জনেই ব্যস্ত কর্মসূচির মধ্যে সামান্য সময় কথাবার্তাও বলেন। তাতে মোটামুটিভাবে ঠিক হয়েছে আগামী ২১ মে বিরোধীদের জোট প্রক্রিয়াকে নতুন করে ঝালিয়ে নেওয়া হবে। সেই কারণেই ওইদিন দিল্লিতে বিজেপি বিরোধী দলগুলিকে নিয়ে ‘মহাবৈঠকে’ বসতে সম্মত হয়েছেন রাহুল গান্ধী এবং চন্দ্রবাবু নাইডু। এবং এটাই হবে নির্বাচন পরবর্তী বিরোধী জোটের প্রথম বৈঠক। তবে সেই বৈঠকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হাজির থাকবেন কি না, তা ঠিক হবে বৃহস্পতিবার। ওইদিনই তৃণমূল কংগ্রেসের হয়ে খড়গপুরে ভোটের প্রচার করবেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু। চন্দ্রবাবুর সঙ্গে একই মঞ্চে থাকবেন মমতা বন্দ্যোপাধ্যায়ও।
বিশদ

09th  May, 2019
মোদি-প্রিয়াঙ্কার রাজনৈতিক টক্কর হার
মানাল দিল্লির ৪৩ ডিগ্রির গরমকেও

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ৮ মে: একদিকে মোদি, অন্যদিকে প্রিয়াঙ্কা। বুধবার দিল্লি জমে গেল যুযুধান দুই রাজনৈতিক দলের দুই ভিভিআইপির রোড শো ও পাল্টা সভা ঘিরে। যার রাজনৈতিক উত্তাপ হার মানাল রাজধানীর ৪৩ ডিগ্রির গরমকেও। প্রিয়াঙ্কাকে দেখতে উপচে পড়ল ভিড়। রোড শোয়ে প্রধানমন্ত্রীকে প্রিয়াঙ্কার চ্যালেঞ্জ, ‘ক্ষমতা থাকলে নোটবন্দি আর জিএসটি ইস্যুতে ভোট লড়ুন।’ 
বিশদ

09th  May, 2019
দিদি বাংলার বাঘিনী, নির্বাচনের পর
দেশের বাঘিনী হতে চলেছেন: চন্দ্রবাবু

 বিশ্বজিৎ মাইতি, হলদিয়া ও রঞ্জন পাল, লালগড়, বিএনএ: দিদি বাংলার বাঘিনী। ভোটের পর দেশের বাঘিনী হতে চলেছেন। এবার দেশে অ-বিজেপি সরকার হবে। তাতে বড় ভূমিকা নেবেন মমতা। বুধবার ঝাড়গ্রামের লালগড় এবং পূর্ব মেদিনীপুরের হলদিয়ায় তৃণমূল প্রার্থীদের সমর্থনে সভা করতে এসে একথা বলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু।
বিশদ

09th  May, 2019
কম্পিউটার বাবাকে নিয়ে প্রচার, যজ্ঞ
ভোপালের ভোটযুদ্ধে বিজেপির প্রার্থী
সাধ্বী প্রজ্ঞাকে হিন্দুত্বের টক্কর দিগ্বিজয়ের

 ভোপাল, ৮ মে (পিটিআই): মঙ্গলবার যজ্ঞ। পরদিন অর্থাৎ বুধবার গেরুয়া উত্তরীয় পরে রোড শো করলেন ভোপালের কংগ্রেস প্রার্থী দিগ্বিজয় সিং। সঙ্গে ছিলেন একদা বিজেপি ঘনিষ্ঠ নামদেও দাস ত্যাগি ওরফে কম্পিউটার বাবা। মঙ্গলবারের যজ্ঞেও কম্পিউটার বাবার উপস্থিতি সবার নজর কেড়েছিল। এখানেই প্রশ্ন।
বিশদ

09th  May, 2019
আজমগড়ে অখিলেশের জন্য ভোট চাইলেন বহেনজি
প্রধানমন্ত্রী নিজেই ‘মহাভেজাল’, তোপ মায়ার

 আজমগড়, (উত্তরপ্রদেশ), ৮ মে (পিটিআই): দু’দিন আগেই প্রধানমন্ত্রিত্বের প্রশ্নে ‘বুয়া’র পাশে দাঁড়িয়েছিলেন ‘ভাতিজা’। আর বুধবার ‘ভাতিজা’র হয়ে ভোট চাইলেন ‘বুয়া’। আজমগড়ে অখিলেশকে পাশে নিয়ে মায়াবতীর দাবি, বিজেপি নেতাদের রাতের ঘুম উড়িয়ে দিয়েছে মহাজোট।
বিশদ

09th  May, 2019

Pages: 12345

একনজরে
 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা: সন্দেহভাজন বেশ কিছু বাংলাদেশির গতিবিধি নিয়ে সীমান্তের ওপারের পুলিসের কাছে তথ্য চাইল রেল পুলিস (জিআরপি)। এরা সকলেই অবৈধভাবে ভারতে প্রবেশ করেছে বলে সন্দেহ। এদেশে একাধিক অপরাধের সঙ্গে তারা যুক্ত রয়েছে বলেও খবর। ...

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ১০ মে: অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীর হামলায় মৃত্যু হল এক ভারতীয় বংশোদ্ভূত যুবকের। ঘটনাটি ঘটেছে লন্ডনের কাছে বার্কশায়ারের স্লাও এলাকায়। নিহত ওই যুবকের নাম ...

 সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: লর্ডসের মোড় পেরিয়ে তখন হুডখোলা জিপ ঢুকছে বিক্রমগড়ে। চারপাশে মানুষ। কেউ হাত নাড়ছেন, কেউ নমস্কার করছেন। প্রত্যুত্তরে প্রত্যেককে হাতজোড় করে নমস্কার করছেন ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

সঠিক বন্ধু নির্বাচন আবশ্যক। কর্মরতদের ক্ষেত্রে শুভ। কর্মক্ষেত্রে বদলির কোনও সম্ভাবনা এই মুহূর্তে নেই। শেয়ার ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা
১৯০৪: ১৯০৪ - স্পেনীয় চিত্রকর সালভাদর দালির জন্ম
১৯১৫: স্বাধীনতা সংগ্রামী বসন্তকুমার বিশ্বাসের জন্ম।
১৯১৬: আপেক্ষিকতাবাদের উপস্থাপনা আইনস্টাইনের
১৯৮৪: স্পেনের ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তার জন্ম
১৯৯৮: পোখরানে পরমাণু অস্ত্রের পরীক্ষা করল ভারত
২০১৬: বাগদাদে আইএসের হামলায় হত শতাধিক



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭০.৮৮ টাকা
পাউন্ড ৮৯.৫৭ টাকা ৯২.৮২ টাকা
ইউরো ৭৭.১৮ টাকা ৮০.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৩২০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৬৬৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,১২৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৭,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৭,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
10th  May, 2019

দিন পঞ্জিকা

২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৬/৪৫ রাত্রি ৭/৪৫। পুষ্যা ২০/২৭ দিবা ১/১৩। সূ উ ৫/২/৩২, অ ৬/৩/৩০, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৩ মধ্যে পুনঃ ২/৭ গতে ৩/৩৫ মধ্যে, বারবেলা ৬/৪১ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৮ মধ্যে পুনঃ ৪/২৫ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/২৫ মধ্যে পুনঃ ৩/৪০ গতে উদয়াবধি। 
২৭ বৈশাখ ১৪২৬, ১১ মে ২০১৯, শনিবার, সপ্তমী ৩৪/৪৭/৪১ রাত্রি ৬/৫৮/৭। পুষ্যানক্ষত্র ১৯/২৭/১৬ দিবা ১২/৪৯/৫৭, সূ উ ৫/৩/৩, অ ৬/৪/৩৯, অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে, বারবেলা ১/১১/৩৩ গতে ২/৪৯/১৫ মধ্যে, কালবেলা ৬/৪০/৪৫ মধ্যে ও ৪/২৬/৫৭ গতে ৬/৪/৩৯ মধ্যে, কালরাত্রি ৭/২৬/৫৭ মধ্যে ও ৩/৪০/৪৫ গতে ৫/২/৩০ মধ্যে। 
৫ রমজান 
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: শেয়ার বা ফাটকাতে লাভ হবে। বৃষ: বিদ্যার্থীদের পঠন-পাঠনে আগ্রহ থাকবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা১৯০৪: ১৯০৪ ...বিশদ

07:03:20 PM

পাকিস্তানের একটি পাঁচতারা হোটেলে ৩ বন্দুকবাজের হামলা, চলছে গোলাগুলি

07:18:04 PM

অন্ধ্রপ্রদেশের কুরনুলে দুর্ঘটনার কবলে যাত্রীবাহী বাস, মৃত ১৩, জখম বেশ কয়েকজন 

06:18:00 PM

বাইক বাহিনী ও বহিরাগতদের দাপাদাপি রোখার দাবিতে বাঁকুড়ার বিজেপি প্রার্থী সুভাষ সরকারের অবস্থান বিক্ষোভ 

05:05:00 PM

উত্তরাখণ্ডে ব্যাপক তুষারপাত

04:55:00 PM